কীভাবে খুশি করবেন রাগী শিক্ষককে?


লাইফস্টাইল ডেস্ক : স্কুল জীবন, কলেজ জীবন এবং ভার্সিটি জীবনে শিক্ষক শব্দটির সাথে আপনি বেশ পরিচিত। শিক্ষক এমনই একজন যিনি আপনার শৈশব থেকে আপনাকে আদব কায়দা থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে শিক্ষা প্রদান করে থাকেন। তবে এখনকার ছেলেমেয়েদের মাঝে শিক্ষক শব্দটি একটি ভীতিকর শব্দ হিসেবেই বেশি পরিচিত। শিক্ষকরা যদিও চান অনেকটা বন্ধুত্ব সম্পর্কের ভেতরে থেকে শিক্ষার্থীদের শিক্ষাদান করতে। আবার অনেক ক্ষেত্রে এর বিপরীতটিও ঘটে যে আপনার টিচার হয়ত এমনই রাগী একজন মানুষ যার সাথে কথা বলতে রীতিমত দূরের বিষয় পড়া বুঝতে যেতেও ভয় হয়। আপনার শিক্ষক কি খুব রাগী একজন? আসুন, তাহলে জানি তাঁকে খুশি করার কিছু উপায়।

১. আপনার সকালের নাস্তাটি টিচারকে খেতে বলুন :

আপনি যখন কলেজে বা ভার্সিটিতে আসবেন তখন নিশ্চয়ই আপনার মা অনেক মজাদার কিছু রান্না করে ব্রেকফাস্ট হিসেবে আপনার সাথে দিয়েছে। সেই মজাদার নাস্তার বক্সটি টিচারকে সাধুন। বলুন আপনার মা রান্না করেছেন। দেখবেন যত রাগী টিচারই হোক না কেন মায়া নিবিষ্ট চোখে আপনার দিকে তাকাবেই।

২. কোনো গিফট কার্ড দিতে পারেন :

অনেক ধরনের অনুষ্ঠানই আমরা পালন করে থাকি। এসব অনুষ্ঠানগুলোতে আপনি চাইলে আপনার টিচারকে কোনো গিফট কার্ড উপহার দিতে পারেন। এতে তার মনটা কিছুটা হলেও আপনার জন্য বিগলিত হবে।

৩. প্রশংসা করা :

অনেক সময় প্যারাগ্রাফ বা রচনা লিখতে হয় যে ‘ তোমার প্রিয় শিক্ষক’। jএই সুযোগটাকে কাজে লাগাতে পারে ছেলেমেয়েরা। প্রিয় টিচারের নামের জায়গায় সেই রাগী টিচারের নাম দিতে পারে। রচনাটিতে সেই টিচারের অনেক প্রশংসা করতে পারে। এক্ষেত্রে দেখা যাবে সেই টিচার বেশ খুশি হয়েছেন।

৪. প্রিয় টিচারকে নিয়ে কবিতা লিখতে পারেন :

রাগী টিচারটিকে নিয়ে একটি মজাদার কবিতা লিখে ফেলতে পারেন। এরপরে সাহস করে টিচারকে গিয়ে কবিতাটি আবৃত্তি করে শোনাতে পারেন। দেখবেন আপনার টিচার অবশ্যই অনেক খুশি হয়েছেন।

৫. তার সাথে অনেক কথা বলুন :

রাগী টিচারকে ভয় পেয়ে দূরে দূরে না থেকে সাহস করে তার সাথে অনেক বেশি কথা বলুন। তাকে জিজ্ঞাসা করুন তিনি কেমন আছেন। বাসার সবাই ভালো আছেন কিনা। উনি যদি বিবাহিত হন তাহলে তার ছেলেমেয়েরা কেমন আছে। আপনার বাবা মায়ের কথা তার সাথে গল্প করুন। আপনার কোনো সমস্যা নিয়ে তার সাথে পরামর্শ করুন। এতে করে দেখবেন আপনার সাথে তার সম্পর্ক অনেক সহজ হয়েছে। পরে আপনার সাথে তিনি ডেকে কথা বলবে।


৬. স্কুল বা কলেজে টাকা ডোনেট করুন :

আপনার টিচারের মন যোগাতে স্কুল বা কলেজে আপনার বাবাকে বলে ডোনেট করতে পারেন। এতে করে দেখবেন আপনার প্রতি সব টিচারদের এক ধরনের সিমপ্যাথি তৈরি হয়েছে। ফলে আপনার পথ সহজ হয়ে যাবে।

৭. বই উপহার দিন :

আপনার সেই রাগী টিচারকে মাঝে মাঝেই বই উপহার দিন। প্রয়োজনে তাকে জিজ্ঞাসা করুন যে তিনি কি ধরনের বই পড়তে পছন্দ করেন। যে বইগুলো তিনি পছন্দ করেন তাকে সেই বইগুলো কিনে উপহার দিন। দেখবেন প্রিয় বইগুলো পেয়ে তার রাগ অনেকখানিই কমে গিয়েছে।

৮. নিজেকে ভালো ছাত্র হিসেবে উপস্থাপন করুন :

শুধু এই ধরনের গা বাঁচানো বুদ্ধির আশ্রয় নিলেই হবে না। তার সামনে নিজেকে জাহির করুন একজন ভালো এবং ট্যালেন্টেড স্টুডেন্ট হিসেবে। ঐ রাগী টিচারের বিষয়ে ভালো নম্বর তোলার চেষ্টা করুন যেন তিনি আপনাকে ভালো ছাত্র হিসেবে জানতে পারেন। এর ফলে দেখবেন তিরি আপনাকে অনেক বেশি পছন্দ করছেন।

No comments:

Post a Comment